,

পৌরসভার আদেশ মানছে না ইজারাদার :: ব্যবস্থা নেয়ার আশ^াস ইউএনও’র

স্টাফ রিপোর্টার : শায়েস্তাগঞ্জ দাউদনগর বাজারের ক্রেতাদের কাছ থেকে পৌরসভার আদেশ অমান্য করে ১০ টাকা হারে খাজনা উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনা নিয়ে প্রায়ই ইজারাদার জাহিদুল ইসলাম সোহেলের নিয়োজিত লোক আবু আহমেদ বেলুসহ কয়েকজন ক্রেতাদের লাঞ্চিত করছেন। অনেকে বাধ্য হয়ে দাম দিয়ে পণ্য কেনার পরও ১০ টাকা করে খাজনা দিতে বাধ্য হচ্ছেন। পাশাপাশি রেল লাইনের ওপরে অবৈধ দোকানপাট বসায় যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দূর্ঘটনা। এ বিষয়ে কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই। শায়েস্তাগঞ্জ পৌর এলাকার ঐতিহ্যবাহী বাজার হচ্ছে দাউদনগর। প্রতিদিন হাঁস-মুরগি, পশুপাখি ও মাছ তরকারি পর্যাপ্ত পরিমাণ পাওয়া যায়।
কিন্তু একটি মোরগ, একটি হাঁস কিনতে বিক্রেতাদের পাশাপাশি ক্রেতাদেরকেও খাজনা দিতে হয়। অন্যথায় ক্রেতারা হাঁস-মোরগ কিনে নিতে পারেন না। বাঁধা দেয়া হয়। অনেকে বাধ্য হয়ে ১০ টাকা থেকে শুরু করে যতটা পণ্য হয় সে হিসেব করে খাজনা দিতে বাধ্য হচ্ছেন। অনেক ব্যবসায়ীরা জানান, ইজারাদার তাদের কাছ থেকে খাজনা নেয়ার কথা থাকলেও ক্রেতাদের কাছ থেকে নেওয়ায় তাদের মাঝে ভুলবুঝাবুঝি সৃষ্টি হয়। যার ফলে অনেক ক্রেতারা অনেক পণ্য কিনতে চান না। অনেক দরিদ্র লোকরা জানান, বাজারে সামান্য সীম, দুই একটি লাউ, কিছু বেগুন, টমেটো নিয়ে এলে ইজারাদাররা খাজনা না দিলে এসব পণ্য বাজারে বিক্রি করতে দেওয়া হয় না। অনেক সময় তারা লাথি মেরে পণ্য ফেলে দেয়। এ বিষয়ে শায়েস্তাগঞ্জের মেয়র ফরিদ আহমেদ অলি জানান, বারবার নিষেধ ও মাইকিং করার পরও ইজারাদাররা এসব বিষয় আমলে নিচ্ছেন না। ক্রেতাদের আবার কিসের খাজনা। কিন্তু এরপরও ক্রেতাদের কাছ থেকে খাজনা আদায়ের বিষয়ে বারবারই অভিযোগ পাচ্ছি। এ বিষয়ে তিনি ভ্রাম্যমান আদালদের মাধ্যমে ব্যবস্থা নিবেন বলে জানান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার নাজরাতুন নাঈম জানান, গত ২৩ জানুয়ারি আইন শৃঙ্খলা সভায় অনেকেই বিষয়টি উপস্থাপন করেছেন। ইজারাদারকে ডেকে এনে ব্যবস্থা নেয়া হবে।


     এই বিভাগের আরো খবর